মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

ইনস্টিটিউট অব মাইনিং, মিনারেলজি এন্ড মেটালার্জি, বিসিএসআইআর, জয়পুরহাট

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের উদ্যোগে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) এর তত্ত্বাবধানে খনি প্রধান উত্তরবঙ্গের জেলা শহর জয়পুরহাটে গড়ে উঠেছে দেশের প্রথম ও একমাত্র খনি, খনিজ ও ধাতব বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান “ইনস্টিটিউট অব মাইনিং, মিনারেলজি এন্ড মেটালার্জি(আইএমএমএম)”। প্রতিষ্ঠানটির উদ্দেশ্য হল দেশের খনি ও খনিজ দ্রব্যের অনুসন্ধান, মজুদ নির্ণয়, উত্তোলন পরিকল্পনা, গুনাগুন বিশ্লেষণ এবং ব্যবহার নিশ্চিতকরণ ।

 

আইএমএমএম - এর সেবাসমূহ

·         বিসিএসআইআর-এর অধীনে খনি, খনিজ ও ধাতব বস্তুর উপর গবেষণা এবং প্রয়োজনীয় বিশ্লেষনমূলক কাজের সহায়তা প্রদান ।

·         দেশের মূল্যবান খনিজ সম্পদ জরিপ, পরিমান, খনন পদ্ধতি নিরূপণপূর্বক শিল্পায়নে ব্যবহার করে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সহায়তা ।

·         বস্তু ও ধাতব পদ্ধতির উপর নতুন নতুন পদ্ধতি নিরূপণপূর্বক শিল্পায়নে ব্যবহার, যেমন; কৃষিজাত পণ্য, অটোমোবাইল স্পেয়ার পার্টস, শীপবিল্ডিং স্পেয়ার পার্টস, কম্পোজিট তৈরিকরণ ইত্যাদি ।

·         মাইনিং, মিনারেলজি ও মেটালার্জি বিষয়ক প্রশিক্ষণ প্রদান ।

·         দেশের বিশ্ববিদ্যালয়, সরকারী, বেসরকারী, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানসমূহকে গবেষণা কার্যক্রম পরিচালনায় সহায়তা প্রদান।

·         গবেষণালব্ধ ফলাফল সংশ্লিষ্ট সংস্থা ও মন্ত্রনালয়ের মাধ্যমে দেশে শিল্প-কারখানা স্থাপন, স্থাপিতব্য শিল্প-কারখানায় কারিগরি সহায়তা প্রদানসহ কাঁচামাল ও উৎপাদিত পণ্যের গুনাগুন বিশ্লেষণ ও পণ্যের মান সঠিকরূপে নিয়ন্ত্রনে সহায়তা প্রদান ।

 

মানবসম্পদ উন্নয়নঃ

·         প্রতি বছর উল্লেখযোগ্য সংখ্যক এম.এসসি / এম.ফিল / পি-এইচ.ডি শিক্ষার্থীদের গাইড করাসহ গবেষণাগারে গবেষণা করার সুযোগ সুবিধা প্রদান ।

·         দেশের বিভিন্ন বিশ্ববিদ্যাল, টেকনিক্যাল / পলিটেকনিক্যাল ইনস্টিটিউট / কলেজে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের / সরকারী ও বেসরকারী সংস্থায় কর্মরতগণকে শিল্প কারখানায় কর্মরত মানব সম্পদ উন্নয়ন ও দক্ষ জনবল গড়ে তোলার লক্ষ্যে নিম্নলিখিত বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়ঃ

§  Mining and Mineral Exploration, Petrology, Mineralogy and Geochemistry, Ore Geology, Coal Geology and Chemistry

§  Heat Treatment and Foundry Technology, Extractive and Powder Metallurgy, Mechanical Metallurgy, Advanced Ceramic Engineering, Composite Materials